রবিবার, ১৯ মে, ২০২৪

ড. ইউনূসের মামলার রায় ১ জানুয়ারি

ড. ইউনূসের মামলার রায় ১ জানুয়ারি

গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ও নোবেলজয়ী অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসসহ চার জনের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে দায়ের করা মামলার রায় ঘোষণার জন্য আগামী ১ জানুয়ারি তারিখ ধার্য করেছেন আদালত। রোববার রাতে ঢাকার শ্রম আদালতের বিচারক শেখ মেরিনা সুলতানা রায় ঘোষণার জন্য উল্লেখিত এ দিন ধার্য করেন। এর আগে এদিন বেলা ১১টা ৩৩ মিনিটে ঢাকার শ্রম আদালতের বিচারক শেখ মেরিনা সুলতানার আদালতে যুক্তিতর্ক উপস্থাপন শুরু হয়। তখন বিচারক বলেন, এদিন উপস্থাপনের শেষ দিন।

এদিন আদালতে ড. ইউনূসের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান ও অ্যাডভোকেট মো. হায়দার আলী।

ড. ইউনূসের আইনজীবী ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন বলেন, আমরা শুনানি শেষ করবো। এদিন বেলা ১১টা ১৮ মিনিটে ড. ইউনূস তার আইনজীবীসহ আদালতে হাজির হন। এর আগে গত ২১ ডিসেম্বর শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে মামলায় ড. ইউনূসসহ চারজনের পক্ষে আইনগত বিষয়ে যুক্তিতর্ক উপস্থাপন করা হয়।

ঢাকার শ্রম আদালতের বিচারক শেখ মেরিনা সুলতানার আদালতে ড. ইউনূসের আইনজীবী ব্যারিস্টার আব্দুল্লাহ আল মামুন মামলার যুক্তি উপস্থাপন করেন। আগের তারিখে অসমাপ্ত অবস্থায় পরবর্তী শুনানির জন্য এই দিন ধার্য করা হয়।

সেদিন ব্যারিস্টার আব্দুল্লাহ আল মামুন বলেছিলেন, এই মামলার সাক্ষীদের বর্ণনায় ড. ইউনূসসহ অন্যরা সংশ্লিষ্ট আছেন- এমন কোনও বর্ণনা নেই। তাদের বিরুদ্ধে কোনও ডকুমেন্ট নেই। মামলার আর্জিতে কোথাও আসামিরা অপরাধী- এমন কোনও অভিযোগ উল্লেখ নেই। কোম্পানি আইন অনুযায়ী অপরাধ কোম্পানির হবে। কিন্তু এখানে অসৎ উদ্দেশ্যে ব্যক্তিকে আসামি করা হয়েছে। যে কারণে এই মামলা চলতে পারে না।

সম্পাদক : জোবায়ের আহমেদ নবীন