মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২৪

৯ ফেব্রুয়ারি এমবিবিএস ভর্তি পরীক্ষা

৯ ফেব্রুয়ারি এমবিবিএস ভর্তি পরীক্ষা

দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা হবে আগামী ৯ ফেব্রুয়ারি; এর একমাস পর ৮ মার্চ হবে ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা। সচিবালয়ে রোববার সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, ৯ ফেব্রুয়ারি সকাল ১০টায় মেডিকেলে ভর্তি পরীক্ষা হবে। অনলাইনে শিক্ষার্থীরা আগামী ১১ জানুয়ারি থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত আবেদন করতে পারবেন। ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষার আবেদনের সময়সীমার বিষয়ে সংবাদ সম্মেলনে তাৎক্ষণিকভাবে কিছু জানাননি মন্ত্রী।

এ বছর সরকারি-বেসরকারি মিলিয়ে মেডিকেল কলেজে আসন রয়েছে ১১ হাজার ৭২৮টি। এর মধ্যে সরকারি মেডিকেল কলেজের আসন সংখ্যা ৫ হাজার ৩৮০টি। ভর্তি পরীক্ষায় অনিয়ম ঠেকাতে কঠোর ব্যবস্থার অংশ হিসেবে আগামী ৯ জানুয়ারি থেকে মেডিকেল কোচিং সেন্টারগুলো বন্ধের নির্দেশনা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, পরীক্ষা অনুষ্ঠানে আইনশৃঙ্খলা বাহিনীসহ সব দপ্তরের সহযোগিতা আমরা নিয়ে থাকি। শিক্ষার্থীরা যেখানে পরীক্ষা দিতে আসে, সেখানে মোবাইল অ্যালাউ করা হয় না। শিক্ষার্থীরা হলে ঢোকার সময়ও অনেক কিছু চেক করে নেয়া হয়। সংবাদ সম্মেলনের আগে স্বাস্থ্য বিভাগের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও বেসরকারি মেডিকেল কলেজ মালিকদের সঙ্গে বৈঠক করেন স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, সরকারি-বেসরকারি সব মেডিকেল কলেজ যাতে সঠিক সময়ে সঠিক সংখ্যক ছাত্র পায়, কোনো আসন যাতে খালি না থাকে, সে বিষয়টি আলোচনা হয়েছে। বিষয়টি নিয়ে তারা নীতিগতভাবে একমত হয়েছেন। বেসরকারি সব মেডিকেল কলেজ ভর্তির জন্য উন্মুক্ত রাখা হয়েছে। অর্থাৎ ছাত্ররা সবগুলো কলেজে একবারে চয়েজ দিতে পারবে। সরকারি মেডিকেল কলেজগুলোয় একই নিয়ম রয়েছে।

স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আজিজুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এবিএম খুরশীদ আলম, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক মো. টিটু মিঞা, বেসরকারি মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের সভাপতি এম এ মুবিন খান সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

সম্পাদক : জোবায়ের আহমেদ