শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪

ভোটে ২৮ দলের প্রার্থী ১৯৭০ জন

ভোটে ২৮ দলের প্রার্থী ১৯৭০ জন

দ্বাদশ সংসদ নির্বাচনে ১৯৭০ জন প্রার্থী ভোটের লড়াইয়ে থাকছেন। এদের মধ্যে দলীয় প্রার্থী রয়েছেন ৪৩৬ জন আর স্বতন্ত্র প্রার্থী ১৫৩৪ জন। মোট প্রার্থীর মধ্যে নারী প্রার্থী রয়েছেন অন্তত ৯৩ জন ও ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ অন্যান্য সম্প্রদায়ের প্রার্থী ৭৯ জন। প্রার্থিতা প্রত্যাহারের পর ১৮৯৫ জনের সঙ্গে আদালতের আদেশে প্রার্থিতা ফিরে পাওয়া ৭৬ জন যুক্ত এবং নির্বাচন কমিশন একজনের প্রার্থিতা বাতিলের পর এ সংখ্যা চূড়ান্ত হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

৭ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট হবে স্বচ্ছ ব্যালট বাক্স ও ব্যালট পেপারে। এদিন ২৯৯ আসনে ভোট হবে। নওগাঁ-২ আসনের একজন প্রার্থী মারা যাওয়ায় সেখানে পরে ভোট হবে।

ইসির অতিরিক্ত সচিব জানান, প্রার্থিতা প্রত্যাহারের পর প্রতিদ্বন্দ্বি প্রার্থী দাঁড়ায় ১৮৯৫ জন। এরপর আদালতের আদেশে প্রার্থিতা ফিরে পান ৭৬ জন। আর নির্বাচন কমিশন একজনের প্রার্থিতা বাতিল করে। এখন ৩০০ আসনে ১৯৭০ জন প্রার্থী রয়েছেন। এরমধ্যে নওগাঁ-২ আসনের দুই প্রার্থীও রয়েছেন; তবে এ আসনে প্রার্থীর মৃত্যুর পর নতুন তফসিলে ভোটের তারিখ নির্ধারণ হবে ও প্রার্থীও যুক্ত হতে পারে। ২৯৯ আসনের জন্য ব্যালট পেপার মুদ্রণও শেষ হয়েছে বলে জানান ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। এবারের নির্বাচনে অংশ নিচ্ছে ২৮টি দল।

ভোটের মাঝপথে দলীয় কমিটি নিয়ে দ্বন্দ্বের মধ্যে গণতন্ত্রী পার্টির ১০ জনের প্রার্থিতা বাতিল করে ইসি। পরে  আদালতের আদেশে পার্টির ১০ জনকে যুক্ত করায় ২৮টি দলের অংশগ্রহণ চূড়ান্ত হয়।

সম্পাদক : জোবায়ের আহমেদ