রবিবার, ১৬ জুন, ২০২৪

কিচ্ছার আসরে মাতল ব্রাহ্মণবাড়িয়া

কিচ্ছার আসরে মাতল ব্রাহ্মণবাড়িয়া

ঈদ আনন্দ উপভোগ আর বাংলা নতুন বছর ১৪৩১-কে স্বাগত জানিয়ে নববর্ষের আগের রাতে ব্রাহ্মণবাড়িয়ার শাহবাজপুরে অনুষ্ঠিত হলো কিচ্ছার আসর। পল্লি এলাকার শত শত মানুষ এ অনুষ্ঠান উপভোগ করেন। শাহীন স্মৃতি সংঘ ও চেতনায় শাহবাজপুর সংগঠনের সহযোগিতায় কৃষ্টি, সংস্কৃতি ও সভ্যতা চর্চাকারী সংঘ ভাবনা বিকাশ কেন্দ্র ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার শাহবাজপুরের হাইস্কুল পাড়ায় এ অনুষ্ঠানের আয়োজন করে। সন্ধ্যার পর থেকেই গ্রামাঞ্চলের মানুষ অনুষ্ঠানের আশেপাশে অবস্থান নিতে থাকেন। এশার নামাজের পর সমবেত যন্ত্র সংগীতের মধ্য দিয়ে শুরু হয় কিচ্ছার আসর।

যন্ত্র সংগীতের পর ঈদ আর নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে আয়োজকদের পক্ষ থেকে আলোচনায় অংশ নেন মো. শাহাদাত হোসেন, শাহ মুহাম্মদ মুতাসিম বিল্লাহ, শেখ রোকন উদ্দিন আহমদ ও রিয়াদ। তারা লোক-সংস্কৃতির বিকাশে ব্রাহ্মণবাড়িয়ার কিচ্ছা সংরক্ষণে গুরুত্ব আরোপ করেন।

এরপর কিচ্ছা পরিবেশন করেন লোকমান মিয়া, আবুল কাশেম, রিপন, স্বপন ও গোলাম মোস্তফা। হৃদয়গ্রাহী পুঁথি পাঠ করেন শামীম হোসেন। লোকমান হেকিমের বেহালা, সমীর দাসের হারমোনিয়াম, পাপনের ঢোল, পলাশের বাঁশি, সাধনের একতারা আর ছন্দু মিয়ার জুরি কিসসার আসরকে প্রাণবন্ত করে তোলে।

কিচ্ছার ফাঁকে ফাঁকে বাউল, লালন আর আধুনিক সংগীত পরিবেশন করেন হাকিম সরকার, বাবু ও রিফাত। কৃষির উপর শাহ আলম কিরণ ও স্বপনের নাটিকা আরও প্রাণবন্ত করে তুলে কিচ্ছার আসরটিকে। মুতাসিম বিল্লাহর পরিচালনায় মধ্যরাত পর্যন্ত চলে অনুষ্ঠানটি। নির্মল আনন্দ উপভোগ ও নিজস্ব সংস্কৃতির বিকাশে এ ধরনের আয়োজনে সরকারি-বেসরকারি পৃষ্ঠপোষকতা জরুরি বলে মনে করেন দর্শক-শ্রোতারা।

সম্পাদক : জোবায়ের আহমেদ নবীন