শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪

সুকান্তের আবৃত্তি অ্যালবাম আমি সেই অভিমান

সুকান্তের আবৃত্তি অ্যালবাম আমি সেই অভিমান

রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ- উজ্জ্বল ব্যতিক্রম আমাদের কবিতার ভুবনে। কাব্যচর্চার সূচনায় গল্প ও কবিতার বিভেদ ঘুচিয়ে একধরনের নতুন রচনা উপহার দিতে চেয়েছেন তিনি। বিশ শতকের দ্বিতীয়ার্ধে জন্ম নেয়া অকালপ্রয়াত রুদ্র দ্রোহ ও প্রেমের অনুপম কাব্যভাষা নির্মাণে বাঙালি কবিদের মধ্যে উজ্জ্বলতম। সমকালের সংগ্রাম ও দ্বন্দ্বকে আত্মস্থ করে নিজের কবিতায় তিনি তুলে এনেছেন দেশ ও জাতির স্পন্দন। মাটি ও মানুষের কথকতা কিংবা মানবিকতা ও নান্দনিকতার মিশেলে অনন্য হয়ে ওঠে রুদ্রের শিল্পভুবন।

বাগেরহাট জেলার মোংলার মিঠেখালিতে জন্ম নেয়া রুদ্র সত্তরের ব্যতিক্রমী কণ্ঠস্বর। নিজেকে ‘শব্দশ্রমিক’ হিসেবে ঘোষণা করা এই কবি কবিতার ক্ষেত্রে নিবিড় নিরীক্ষাপ্রিয়। কবিতার প্রতি তিনি ছিলেন প্রগাঢ় নিষ্ঠাবান। শিল্পসম্মত জীবনায়নের সমান্তরালে এক সুষম সমাজবিন্যাসের চিরস্বাপ্নিক ছিলেন রুদ্র। রাজনৈতিক উচ্চকণ্ঠ, উদ্দাম আবেগ এবং সংস্কারমুক্ত জীবনাবেগ প্রথম থেকেই পাঠকমহলের কাছে সমাদৃত করে তোলে তাকে। তার কবিতার কেন্দ্রে ছিল স্বদেশ, মুক্তিযুদ্ধ, গণ-আন্দোলন, অসাম্প্রদায়িকতা এবং ধর্মনিরপেক্ষ দৃষ্টিভঙ্গি। অসংকোচ প্রকাশের দুঃসাহস রুদ্রের কবিতাকে পাঠকপ্রিয় করে তোলে ব্যাপকভাবে।

মুক্তিযুদ্ধের চেতনাবাহিত অসাম্প্রদায়িক বাংলাদেশের অকুতোভয় চারণকবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ। কবির জীবদ্দশায় প্রকাশ পায় মাত্র সাতটি কাব্যগ্রন্থ। অথচ মৃত্যুর কয়েক বছরের মধ্যে আবিষ্কৃত হয়েছে এক বৈচিত্র্যময় সমৃদ্ধ কাব্যসম্ভার।বিশ শতকের দ্বিতীয়ার্ধে জন্ম নেয়া অকালপ্রয়াত কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ দ্রোহ ও প্রেমের অনুপম কাব্যভাষা নির্মাণে বাঙালি কবিদের মধ্যে উজ্জ্বলতম।

পূজা এবং কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ'র জন্ম বার্ষিকী উপলক্ষে তার সুনির্বাচিত প্রেমের কবিতা নিয়ে তরুণ প্রতিভাবান আবৃত্তিশিল্পী, বাংলাদেশ আবৃত্তিশিল্পী সংসদের কেন্দ্রীয় যুগ্ম সদস্য সচিব সুকান্ত গুপ্ত'র ত্রয়োদশ আবৃত্তি অ্যালবাম আমি সেই অভিমান। প্রাজ্ঞজন ওপার বাংলার বরেণ্য আবহসংগীত শিল্পী শান্তনু বন্দোপাধ্যায়ের আবহে নির্মিত এই আবৃত্তি অ্যালবাম প্রকাশ পেয়েছে জি সিরিজ হতে।

সুকান্ত গুপ্ত বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারের নিয়মিত আবৃত্তিশিল্পী। আবৃত্তিকে গণমানুষের কাছে পৌঁছে দিতে সুকান্ত কাজ করে যাচ্ছেন দীর্ঘদিন। বাংলাদেশ বেতারের সংবাদ পাঠক হিসেবেও নিয়োজিত আছেন। ইতিমধ্যে দেশ এবং দেশের বাইরে আবৃত্তি পরিবেশনার মাধ্যমে নন্দিত হয়েছেন সুকান্ত।

পেয়েছেন জয়বাংলা ইয়ুথ অ্যায়ার্ড। সাংগঠনিক আবৃত্তি চর্চায় উল্লেখযোগ্য কাজ করে যাচ্ছেন তিনি। সম্মিলিত সাংস্কৃতিক জোট সিলেটের যুগ্ম সাধারণ সম্পাদক তিনি। তার উল্লেখযোগ্য আবৃত্তি অ্যালবামের মধ্যে রয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের চিঠিপত্র নিয়ে আবৃত্তি অ্যালবাম ছিন্নপত্র, সুনির্বাচিত প্রেমের কবিতা নিয়ে জল হাওয়ার লেখা, বিপ্লবী কবি পাবলো নেরুদার নির্বাচিত কবিতা নিয়ে আবৃত্তি অ্যালবাম তোমার ছায়া খুঁজে ফিরি,বিশ শতকের বিশ্বকবিদের কবিতা নিয়ে আবৃত্তি অ্যালবাম দীর্ঘ রাতের কথকতা, প্রকৃতির কবি জীবনানন্দ দাশের অগ্রন্থিত কবিতা নিয়ে রাত্রি অনিমেষ, স্নিগ্ধ বর্ষার নির্বাচিত কবিতার আবৃত্তি অ্যালবাম মেঘ বলেছে বৃষ্টি হবে, কবিতায়  নজরুল কাব্যগীতির ধ্রুপদী আপন পিয়াসী, জাতির পিতার জন্মশতবর্ষের আবৃত্তি অ্যালবাম হে চিরঞ্জীব সহ আরো  বেশ কিছু আবৃত্তি অ্যালবাম। আবৃত্তি অ্যালবাম আমি সেই অভিমান জি সিরিজের বিভিন্ন অনলাইন পোর্টাল, ইউটিউব চ্যানেল,বই বিপনী বাতিঘরে পাওয়া যাচ্ছে। 

সম্পাদক : জোবায়ের আহমেদ