রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪

একদিনে সড়কে নিভল আরও ১৪ জীবন প্রদীপ

একদিনে সড়কে নিভল আরও ১৪ জীবন প্রদীপ

দেশের বিভিন্ন জেলার সড়কে শনিবার অন্তত ১৪ জন নিহত হয়েছেন। এরমধ্যে ফরিদপুরে নারীসহ ২ জন, গাজীপুরে গাড়ি চাপায় বাইকের ২ আরোহী, নরসিংদীতে বাসের সঙ্গে সংঘর্ষে মাইক্রোবাসের দুজন, সিরাজগঞ্জে নারীসহ ২ জন, চট্টগ্রামে কভার্ড ভ্যানের সঙ্গে সংঘর্ষে বাইক চালক, নেত্রকোনায় গাড়ি চাপায় অজ্ঞাত ব্যক্তি, কুমিল্লায় ট্রাকচালক, নড়াইলে কলেজছাত্র ও দিনাজপুরে ২ জন নিহত হয়েছেন। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

ফরিদপুর: ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় পৃথক সড়ক দুর্ঘটনায় নারীসহ দুইজনের মৃত্যু হয়েছে। শনিবার উপজেলার হামিরদী ও সদরদী এলাকায় এসব ঘটনা ঘটে বলে ভাঙ্গা হাইওয়ে থানার ওসি খায়রুল আনাম জানান। নিহতদের নাম-পরিচয় এখনও জানা যায়নি। ওসি বলেন, বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার হামিরদী এলাকায় ট্রাক ও মোটরসাইকেলের সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় আহত একজনকে উদ্ধার করে ভাঙ্গা হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত্যু ঘোষণা করেন।

অন্যদিকে, সকাল সাড়ে ৮টার দিকে সদরদী এলাকায় একটি ইজিবাইককে অজ্ঞাত গাড়ি ধাক্কা দেয়। এ সময় আহত এক নারীকে উদ্ধার করে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত্যু ঘোষণা করেন বলে জানান ওসি। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান হাইওয়ে পুলিশের এই কর্মকর্তা।

গাজীপুর: গাজীপুর মহানগরের বাইমাইল এলাকায় সড়কে গাড়ির চাপায় মোটরসাইকেলের দুই আরোহী নিহত ও একজন আহত হয়েছেন। শুক্রবার রাত পৌনে ৯টার দিকে গাজীপুর-টাঙ্গাইল মহাসড়কের বাইমাইল এলাকায় এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছেন গাজীপুর মেট্টোপলিটন পুলিশের কোনাবাড়ি থানার ওসি কেএম আশরাফ উদ্দিন। নিহতরা হলেন, ময়মনসিংহের নান্দাইল থানার মোয়াজ্জেমপুর থানার মারফত আলীর ছেলে মনজুর সরকার (৩৮) ও বগুড়ার মোকামতলা এলাকার এহসান হাসান (৪২)। আহত আব্দুল হামিদের (৪৫) বাড়ি পাবনায়। মনজুর কোনাবাড়ির এশরারনগর হাউজিং এলাকায় এবং এহসান ও হামিদ হরিণাচালার এলাকায় বসবাস করতেন। তারা তিনজনই এলাকায় ঝুট ব্যবসার সাথে সম্পৃক্ত বলে জানা গেছে। স্থানীয় বাসিন্দা মো. রাজীব সরকার জানান, রাত ৯টার দিকে কোনাবাড়ি থেকে মোটরসাইকেলে তিনজন গাজীপুরের দিকে যাচ্ছিলেন। বাইমাইল ব্রিজের উপর পৌঁছালে পেছন দিক থেকে অজ্ঞাত একটি কভার্ডভ্যান তাদের মোটরসাইকেলে ধাক্কা দেয়। এতে আরোহীরা মহাসড়কের উপর পড়ে গিয়ে কভার্ডভ্যানের চাকায় পিষ্ট হয়ে ঘটনাস্থলেই দুজন মারা যান এবং আরেকজন গুরুতর আহত হন।

নরসিংদী: নরসিংদী সদর উপজেলায় বাসের সঙ্গে সংঘর্ষে মাইক্রোবাসের দুই যাত্রী নিহত হয়েছেন; আহত হয়েছেন আরও তিনজন। শনিবার ভোর সাড়ে ৫টায় ঢাকা-সিলেট মহাসড়কে উপজেলার চৈতাব এলাকায় ড্রিম হলিডে পার্কের সামনে এ দুর্ঘটনা ঘটে বলে ইটাখোলা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ওসি মো. ইলিয়াছ জানান।

নিহতরা হলেন- ময়মনসিংহ জেলার নান্দাইল উপজেলার আশরাফ আলীর ছেলে মাইক্রোবাসের চালক আব্দুস সালাম (৪৩) এবং চট্টগ্রামের শিক্ষার্থী ও সংগীত শিল্পী পিয়াল হোসেন (২৩)। আহতদের মধ্যে আকিব (২৪) নামে একজনকে ঢাকা পঙ্গু হাসপাতালে এবং অজ্ঞাত দুজনকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

ওসি ইলিয়াছ জানান, মাইক্রোবাসটি ঢাকা থেকে সিলেট যাচ্ছিল। পথে বিপরীত দিক থেকে আসা হানিফ পরিবহনের একটি বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে সালাম ও পিয়াল ঘটনাস্থলেই মারা যান। তিনি বলেন, লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বাসটি ভুলতা এলাকা থেকে জব্দ করা হয়েছে।

চট্টগ্রাম: চট্টগ্রামের নিমতলা বিশ্বরোড এলাকায় কভার্ড ভ্যানের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে বাইক চালক নিহত হয়েছেন; আহত হয়েছেন ওই বাইকের আরোহী তরুণী। নগরীর বন্দর থানাধীন নিমতলা বিশ্বরোডের ফায়ার সার্ভিস ক্যাম্পের সামনে শুক্রবার রাতে এ দুর্ঘটনা ঘটে বলে পুলিশ জানিয়েছে। নিহত রাহুল সাহা (২৮) নগরীর আন্দরকিল্লা রাজাপুকুর লেইন এলাকার বাসিন্দা। আহত অর্পিতা নগরীর এনায়েত বাজার এলাকায় থাকেন। গুরুতর আহতাবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে তাকে ভর্তি করা হয়েছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ফাঁড়ির এসআই নুরুল আলম আশেক বলেন, “রাতে নিমতলা বিশ্বরোডে বাইকের সঙ্গে কর্ভাড ভ্যানের মুখোমুখি সংঘর্ষের পর আহত দুইজনকে হাসপাতালে নিয়ে আসা হয়। সে সময় কর্তব্যরত চিকিৎসক রাহুলকে মৃত ঘোষণা করেন। আহত মেয়েটিকে হাসপাতালের ২১ নম্বর ওয়ার্ডে চিকিৎসা দেয়া হচ্ছে। কভার্ড ভ্যানটি পুলিশ আটক করলেও এর চালক পালিয়ে গেছেন বলে এসআই আশেক জানান।

নেত্রকোণা: নেত্রকোনার পূর্বধলায় গাড়ি চাপায় অজ্ঞাত এক ব্যক্তি নিহত হয়েছেন। নিহত ব্যক্তির বয়স আনুমানিক ৪০- ৪৫ বছর। শুক্রবার দিবাগত রাত তিনটার দিকে উপজেলার শ্যামগঞ্জ-দুর্গাপুর সড়কের মাঝিপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। শনিবার দুপুর পর্যন্ত নিহত ব্যক্তির পরিচয় শনাক্ত করতে পারেনি পুলিশ। এদিকে চাপা দেয়া গাড়ি ও এর চালককে আটক করা সম্ভব হয়নি। স্থানীয়দের বরাত দিয়ে পুলিশ জানিয়েছে- ওই ব্যক্তি মানসিক ভারসাম্যহীন ছিল। এলাকায় তাকে ঘোরাঘুরি দেখতে দেখেছেন অনেকে। শনিবার দুপুরে পূর্বধলা থানার ওসি মুহাম্মদ রাশেদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে জানান, লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নেত্রকোনা সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

কুমিল্লা: কুমিল্লার চৌদ্দগ্রামের সড়ক দুর্ঘটনায় সাগর (৩৫) নামে এক ট্রাকচালক নিহত হয়েছেন। নিহত ট্রাকচালক পাবনা জেলার সদর উপজেলার পূর্ব আগরপুর গ্রামের বিল্লাল হোসেনের ছেলে। শনিবার ভোরে বিষয়টি নিশ্চিত করেছেন মিয়াবাজার হাইওয়ে থানার ওসি এসএম লোকমান হোসেন।

পুলিশ সূত্রে জানা গেছে, শুক্রবার দিবাগত রাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক উপজেলা পদুয়ার এলাকায় ঢাকা থেকে ছেড়ে আসা মালবোঝাই ট্রাক চট্টগ্রামমুখী অজ্ঞাতনামা চলন্ত গাড়ির পেছনে ধাক্কা দিলে চালক সাগর গুরুতর আহত হন। খবর পেয়ে মিয়াবাজার ফাঁড়ির পুলিশ ও স্থানীয়দের সহযোগিতায় তাকে উদ্ধার করে। একপর্যায়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। মিয়াবাজার হাইওয়ে থানার এএসআই সাইদুল হক বলেন, দুর্ঘটনাকবলিত মালবাহী ট্রাক ও নিহত চালক সাগরের লাশ ফাঁড়ি থানায় নিয়ে আসা হয়েছে। আইনি প্রক্রিয়া শেষে স্বজনদের কাছে লাশ হস্তান্তর করা হবে।

নড়াইল: নড়াইল সদর উপজেলায় বেপরোয় গতিতে মোটরসাইকেল চালাতে গিয়ে প্রাণ গেল মামুন সমাদ্দার (২২) নামে এক কলেজছাত্রের। এসময় মোটরসাইকেলের ধাক্কায় আহত হয় কাজেম আলী (৩৫) নামে আরো এক পথচারী। শনিবার সকালে নড়াইল- ফুলতলা সড়কে নড়াইল পৌরসভার ধোপাখোলা এলাকায় মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় মামুন সমাদ্দার নামের ওই কলেজ ছাত্রের। নড়াইল সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.সাইফুল ইসলাম মুঠোফোনে দুর্ঘটনায় নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন। মামুন নড়াইল পৌরসভার রঘুনাথপুর গ্রামের বাবলু সমাদ্দারের ছেলে। তিনি নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষের ছাত্র। আহত কাজেম আলী নড়াইল পৌরসভার উজিরপুর গ্রামের আজিজ মন্ডলের ছেলে।

দিনাজপুর: দিনাজপুর সদর উপজেলার কাউগাঁও নামক এলাকায় ট্যাংকলরির চাপায় এক নৈশ্যপ্রহরীসহ দুই জন নিহত হয়েছেন। শনিবার ভোর সাড়ে ৫টায় এই দুর্ঘটনা ঘটে। এই ঘটনায় ট্রাকচালকসহ দুই জনকে আটক করা হয়েছে। নিহতরা হলেন- বাজারের নৈশ্যপ্রহরী বিশ্বনাথপুর এলাকার বাসিন্দা আজাহার আলী (৬০) ও দোকানের ক্রেতা হাটখোলা এলাকার বাসিন্দা রানা (২৫)।  

দিনাজপুর কোতোয়ালি থানার ওসি ফরিদ হোসেন জানান, ভোর সোয়া ৫টায় ফুলবাড়ী থেকে দিনাজপুরগামী তেলবাহী একটি ট্যাংকলরি কাউগাঁও এলাকায় আব্দুস সোবহানের চায়ের দোকানে উঠিয়ে দেয়। এতে ঘটনাস্থলে বাজারের নৈশ্যপ্রহরী আজাহার আলী ও রানা মারা যান। পরে কোতোয়ালি থানার পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ মর্গে পাঠান। 

তিনি আরও জানান, এই ঘটনায় ট্যাংকলরির চালক কুষ্টিয়ার রাহিনী বটতলার বাসিন্দা রাজু খন্দকার ও হেলপার একই এলাকার সোহাগকে গ্রেফতার করা হয়েছে। এ বিষয়ে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে। চালকের ঘুম ঘুম ভাব থাকার কারণে এই দুর্ঘটনা ঘটেছে।

সম্পাদক : জোবায়ের আহমেদ নবীন