বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারী, ২০২৩

ভালবাসলে...

ভালবাসলে...

ভালবাসলে...

-রিজিয়া বেগম

ভালবাসার সংজ্ঞা আমার কাছে সবসময় ধ্রবক।

ভালবাসতে হয় অন্ধের মতো। প্রাণের সবটুকু দিয়ে ভালবাসতে না পারলে স্বর্গীয় সুখের যে অনুভূতি তার নাগাল পায় না কেউ৷ ভালবাসায় আধাআাধি বিশ্বাস বলে কিছু নেই। ভালবাসলেই শত শত মাইলের দূরত্বসীমায়ও হৃদয়ের কাছাকাছি থাকা হয়। 

আর অবিশ্বাস মানে ভালবাসার ধ্বংস। কাউকে ভালবাসা এক ধরনের ধ্যান;হৃদয়ের ভক্তি নিয়ে ভালবাসার মানুষটির জন্য হাজার বছর ধরে অপেক্ষা। ভালবাসলে ভালবাসার মানুষটির সবটুকুকে গ্রহণ করতে জানতে হয় ;মিথ্যা শঠতা ছাড়া।যা অপছন্দের ভালবাসার মানুষের পছন্দের কারণে তাও পছন্দ করার ইচ্ছা রাখতে হয়। ভালবাসলেই ভালবাসার মানুষটির সুঃখে দুঃখে কাছে থাকতে হয়। তার কঠিন সময়ে স্রষ্টার কাছে দুই হাত তুলে আকুতি নিয়ে চোখের জলে ভাসে না যে জন সে তো ভালবাসার মানুষ হতে পারে না। যে ভালবাসে সে পরে থাকে স্রষ্টার দরবারে, প্রিয়জনের মঙ্গল কামনায় দুই হাত তোলে।ভালবাসলে হাতে হাত, কাঁধে কাঁধ মিলিয়ে জীবনের সকল সময়ে আগাতে হয় সম্মূখের পানে।ভালবাসলে প্রাণের  সব মায়া  উজাড় করে ভালবাসতে হয়।যদিও ওপক্ষ সমান না হয়ে যদি ভন্ড হয় তবে উজাড় করা ভালবাসায় আছাড় খাওয়ার সম্ভাবনা শতভাগ। তবুও আধাআধি ভালবাসায় স্বর্গীয় কোন প্রাপ্তি নেই। ভালবাসলে তুমুলভাবে ভালবাসতে হয়৷ প্রাপ্তিতে সে স্বর্গীয় সুখের প্রাপ্তি থাকুক কিংবা  আছাড় থাকুক।

তবে আছাড়ের পরও আপনার প্রশান্তি আপনি সম্পর্কে  সৎ ছিলেন। ভালবাসলে সৎ হতে হয়। অসৎ লোক ভন্ডামি জানে, ভালবাসতে জানে না। এই সৎ থাকার ব্যাখ্যাও একেক জনের কাছে একেক রকম। কিন্তু আমার কাছে সৎ থাকার ব্যাখ্যা হলো এ এক সুকঠিন পথ পরিক্রমা।চারিদিকে সুনামি বয়ে যাবে, আপনার জীবন শংকায়। তবুও আপনি একই স্থিরতায়, একই ধ্যানে বছরের পর বছর কিংবা যুগের পর যুগ একইভাবে প্রিয়তম মানুষটির জন্য কাটিয়ে দেবেন। এত দীর্ঘ অপেক্ষায় আপনার চিত্ত ব্যথিত হলেও আপনার মনে ক্ষোভ কিংবা রাগ কাজ করবে না। আপনার ভালবাসার মানুষটির সব অবস্থায় ভাল থাকাটাই আপনার সুখ। ভালবাসা মানুষকে মহৎ করে, উদার করে। 

ভালবাসলে আকাশ হতে হয়। 

সকল কষ্ট আকাশের বিশালতায় বুকে ধারণ করতে হয়। ভালবাসলেই কেবল বুক জুড়ে সুখের অনুরণন। এই সুখ স্বর্গীয়। ভালবাসা হৃদয় হতে উৎসারিত, ভালবাসায় জোর খাটে না। ভালবাসলে ভালবাসায় বাঁচতে হয়; জীবন সাঙ্গও হয় ভালবাসায়। ভালবাসায় প্রাপ্তির হিসাব থাকে না শুধু মায়ার আকাঙ্খা ছাড়া। 

ভালবাসা স্বর্গীয়। জীবনের বৈষয়িক চাওয়া পাওয়ার হিসাব ভালবাসার সাথে সম্পর্কিত নয়।

সম্পাদক : তাসকিন ফাতেমা

প্রকাশক : জোবায়ের আহমেদ